x 
Empty Product
Tuesday, 29 July 2014 20:14

চাঁপাইনবাবগঞ্জে টানা ৭ দিনের বর্ষনে আম ব্যবসায়ীদের মাথায় হাত

Written by 
Rate this item
(0 votes)

চাঁপাইনবাবগঞ্জ থেকে সারাদেশের ন্যায় মত চাঁপাইনবাবগঞ্জেও টানা ৭দিন ধরে প্রবল বর্ষনের কারণে আম ব্যবসায়ী ও আম চাষীদের মাথায় হাত পড়েছে। টানা বর্ষনের কারনে আম ব্যবসায়ীরা গাছ থেকে আম পাড়তে পারছেন না। অন্যদিকে গাছে পাকা আম নিয়েও বিপাকে পড়েছে আম চাষী ও ব্যবসায়ীরা। ফলে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অত্যন্ত কষ্ট করে আম চাষীদের গাছ থেকে আম পাড়তে হচ্ছে।

আর এই সুযোগে জেলার সকল আম বাজারে আড়ৎদাররা পানির দরে আম কিনছে। আবহাওয়া স্বাভাবিক থাকলে যে আম ৪/৫ হাজার টাকা মণ দরে বিক্রি হতো তা এখন ব্রিক্রি হচ্ছে ২ হাজার টাকা থেকে ২৫’শ টাকায়। অন্যদিকে প্রবল বর্ষনের কারণে বাগান মালিক ও ব্যবসায়ীরা বাগান থেকে আম পাড়তে না পারায় কানসাট সহ জেলার অন্যন্য বাজারগুলো প্রায় আম শূণ্য হয়ে পড়েছে। বেকার হয়ে পড়েছে হাজার হাজার শ্রমিক।

কানসাট এলাকার শফিক নামে একজন শ্রমিক বলেন, আমরা আম মৌসুমে চার মাস কাজ করে যা উপার্যন করি তা দিয়ে সারা বছর কোন রকমে চলে যায়। কিন্তু গত পনের দিন থেকে কোন রকম কাজ না থাকায় পরিবার নিয়ে কষ্টে দিন পার করতে হচ্ছে। অন্যদিকে পুলিশ প্রশাসন ফরমালিনের অজুহাতে জেলা থেকে ছেড়ে যাওয়া ঢাকাসহ বিভিন্ন জেলায় যাওয়ার পথে আম ভর্তি ট্রাকগুলোতে ফরমালিন পরীক্ষার নামে হয়রানী ও আম নষ্ট করে দেয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে ব্যবসায়ীরা।

পরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ও পুলিশের পরমালিনমুক্ত সনদ দিয়ে গত পনের দিন থেকে আম পরিবহন শুরু হলেও বাদ সেজেছে আবহাওয়া। এদিকে অভিযোগ উঠেছে কতিপয় ব্যবসায়ী আমের গাড়িতে ফেন্সিডিল পাচার করছে। গোমস্তাপুর থানা পুলিশ আমের ক্যারেটে ফেন্সিডিল ওঠানোর সময় ১৮’শ বোতল ফেন্সিডিল আটকও করেছে।

এছাড়া এখনও কতিপয় ব্যবসায়ী ম্যানেজ পদ্ধতি অবলম্বন করে বিভিন্ন পন্থায় ফরমালিনযুক্ত আম ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। আর এসবের মূলহোতা হিসেবে কাজ করছে শিবগঞ্জের বিএনপি ঘরানার এক প্রভাবশালী ব্যক্তি।

Read 433 times Last modified on Monday, 28 March 2016 08:14

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.