x 
Empty Product

আম aam rajshahir aam

User Rating:  / 0
PoorBest 
ফলের রাজা আম আর আমের রাজধানী রাজশাহী
রাজশাহী আমের জন্য বিখ্যাত হলেও পুরো রাজশাহী বিভাগের বিভিন্ন যায়গায় এখন আম উৎপাদন হচ্ছে। নওগাঁ জেলাতেও এখন ব্যাপক আম পাওয়া যায়।
ভৌগোলিক অবস্থান ও আবহাওয়াজনীত কারনে কিন্তু একেক যায়গার আম একেক সময়ে পাকে। তাই বলে খুব বেশি পার্থক্য কিন্তু থাকবে না, বিশেষ করে রাজশাহী বিভাগের আমের ক্ষেত্রে। স্বাদের ক্ষেত্রে মাটির প্রভাবে রাজশাহীর আম অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। তাই রাজশাহীর আম সারা দেশে এতটা জনপ্রিয়।
আম এমন একটা ফল, যেটা ছেলে বুড়ো সবার অনেক পছন্দের। এই ফলটি অন্যান্য ফলের চেয়ে সুস্বাদু ও বছরে একবার পাওয়া যায় বলে অনেক আকর্ষণীয় সকলের কাছে। যদিও এখন বারোমাসি আম পাওয়া যায়, তবে তা অপ্রতুল।
আম ফলের রাজা হওয়ার পরেও এই ফলের দাম খুব একটা বেশি নয়। সুস্বাদু ও ভালো মানের আমের জন্য আম চাষিরা সারা বছর অনেক কষ্ট করেন। সারা বছর তারা বাগান পরিচর্যা করেন।
কিছু অসাধু ব্যবসায়ীদের জন্য সরকার সময় সিমা বেঁধে৷ দিয়েছেন যদিও। তবুও সে সময় অনুযায়ীও আম পাকবে কিনা সেটা আবহাওয়া ও প্রকৃতি নির্ধারন করবে। তাই খুব ভালো হবে যেন আমরা ধৈর্য ধরি। আর প্রকৃতির ওপরে ছেড়ে দিয়ে প্রকৃত আম বিক্রেতাকে চিনে সচেতন হয়েই কিনি। মনে রাখবেন অসাধু বিক্রেতার হাতে পড়ে পরে পস্তানোর চেয়ে আগে সচেতনতা জরুরি।
মাহবুবা আক্তার জাহান বাঁধন
উই ডিস্ট্রিক্ট হেড
রাজশাহী।
ক্লিনসিটি, গ্রীনসিটি, সিল্কসিটি, এডুকেশনসিটি, ম্যাংগোসিটি ও আমের রাজধানী রাজশাহীর বাসিন্দা।
আম aam rajshahir aam আম aam rajshahir aam আম aam rajshahir aam আম aam rajshahir aam আম aam rajshahir aam

Leave your comments

0
terms and condition.
  • No comments found